Header Ads

অ্যাফিলিয়েট মার্কেটিং কি?

অ্যাফিলিয়েট মার্কেটিং হলো এমন এক ধরনের কর্ম-দক্ষতাভিত্তিক বিপণন প্রক্রিয়া যেখানে এক বা একাধিক বিপণনকারিরা (বা মার্কেটাররা) একটি নির্দিষ্ট ব্যবসায় প্রতিষ্ঠানের সাথে জড়িত হয়ে ঐ প্রতিষ্ঠানে গ্রাহক আনার জন্য তাদের বিপণন দক্ষতা প্রয়োগ করে থাকে এবং গ্রাহক আনার পর উক্ত ব্যবসায় প্রতিষ্ঠান পুরষ্কার-স্বরূপ বিপণনকারিদের দিনশেষে কিছু নগদ অর্থ প্রদান করে থাকে। এই প্রক্রিয়াকে অ্যাফিলিয়েট মার্কেটিং বলে

সহজ ভাবে
ডিজিটাল মার্কেটিং স্কীল টা ব্যবহার করে অন্য কারো প্রোডাক্ট অথবা সার্ভিস কমিশন ভিত্তিক প্রোমশন করবেন সেটা হবে এফিলিয়েট মার্কেটিং ।


এফিলিয়েট মার্কেটিং করতে হলে যে সকল বিষয় জানা খুবই জরুরী:
• অ্যাফিলিয়েট মার্কেটিং কি, কেন এবং কিভাবে কাজ করে?
• অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য মাইন্ড সেট।
• এফিলিয়েটের জন্য উপযুক্ত মার্কেটপ্লেস নির্বাচন।
• এফিলিয়েট মার্কেটপ্লেস সম্পর্কে বিস্তারিত ধারনা। (JvZoo, Warrior Plus, ClickSure, ClickBank, Amazon ইত্যাদি)
• কিভাবে অ্যাফিলিয়েটের জন্য আবেদন করবেন।
• আবেদনের পূর্বে যে সকল বিষয় খেয়াল রাখতে হবে।
• অ্যাফিলিয়েট মার্কেটিং বেষ্ট প্র্যাকটিস।
• অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে যে সকল টুলস্ দরকার।
• লিষ্ট বিল্ডিং ফানেল/অপট্ইন ফানেল কি এবং কেন?
• কিভাবে অপট্ইন ফানেল সেট করবেন?
• স্কুইজ পেইজ কি এবং কেন দরকার।
• স্কুইজ পেইজ ডিজাইন ও অটোরেসপন্ডার ইন্টিগ্রেশন।
• সেলস ফানেল কি, কেন এবং এটি কিভাবে কাজ করে।
• একটি সেলস ফানেল সেট করতে কি কি লাগে?
• কিভাবে একটি সফল সেলস ফানেল সেট করা যায়?
• অ্যাফিলিয়েট মার্কেটিং এর জন্য ইমেইল ক্যাম্পেইন।
• ইমেইল অটোমেশন সেটআপ।
• ট্রাফিক ম্যাথড ফ্রি।
• ট্রাফিক ম্যাথড পেইড।
• পেমেন্ট সিস্টম

এফিলিয়েট মার্কেটিং কি? বোঝার জন্য উদাহরণ

এফিলিয়েট মার্কেটিং সম্পর্কে ক্লিয়ার ধারণা পেতে আমি একটি উদাহরণ পেশ করতে যাচ্ছি।
ধরুন আপনার একটি কফি শপ আছে যেখানে বেচা-কেনা ভালোই হয়।
আপনারই এক বন্ধু আপনার কফি শপে প্রায়ই আসে এবং আপনার কফি তার খুব ভালো লাগে।
হঠাৎ আপনি চিন্তা করলেন যে আপনার বন্ধু কে বলবেন যে সে যেন তার পরিচিতজনদের আপনার শপে নিয়ে আসে ও কফি পান করে। বিনিময়ে আপনি আপনার বন্ধুকে প্রতি পার্সন আনার জন্য একটি নির্দিষ্ট পরিমান কমিশন দেয়ার সিদ্ধান্ত নিলেন।
এতে করে কি লাভ হবে?

এতে করে আপনি ও আপনার বন্ধু উভয়ই লাভবান হবেন কারণ আপনি আরও বেশি কাস্টমার পাবেন যা আপনার ব্যবসার মুনাফা বহুগুনে বাড়িয়ে দেবে আর অপর দিকে আপনার বন্ধু ও লাভবান হবেন কারণ তিনি আপনার কাছ থেকে একটি কমিশন পাচ্ছেন।

আপনার বন্ধু কে কিন্তু আপনি এমনিই তার পরিচিতজনদের আপনার কফি শপে আসতে বলতে পারতেন, কিন্তু তাতে তার তেমন একটা গুরুত্ব থাকতো না।

যেহেতু আপনি আপনার বন্ধু কে প্রফিট শেয়ার করছেন, তাই সে বেশি বেশি মানুষকে আপনার শপের দিকে আনার চেষ্টা করবে কারণ যত বেশি লোক সে নিয়ে আসতে পারবে, তত তার কমিশন এর পরিমান ও বাড়তে থাকবে।

আর আপনার কফির কোয়ালিটি যেহেতু ভালো, তাই তার মাদ্ধমে আসা লোকজন ও কিন্তু ঠকছে না!
এভাবে দেখুন যে এফিলিয়েট মার্কেটিং এর মাদ্ধমে ৩ শ্রেণীর মানুষের উপকার হচ্ছে।

প্রথম লাভবান হলেন আপনি যাকে এফিলিয়েট মার্কেটিং এর ভাষায় মার্চেন্ট বলা হয় (যার প্রোডাক্ট, তাকে মার্চেন্ট বলে)।
দ্বিতীয় লাভবান হলেন আপনার বন্ধু যাকে এফিলিয়েট মার্কেটিং এর ভাষায় এফিলিয়েট মার্কেটার বলা হয় (যে প্রোডাক্ট প্রমোট করে তাকে এফিলিয়েট মার্কেটার বলে)।

তৃতীয় লাভবান হলেন আপনার বন্ধুর মাদ্ধমে আসা আপনার গ্রাহকগণ কারণ তারা একটা ভালো কফি শপ তথা প্রোডাক্টের সন্ধান পেলো।

Post: Mijanur Rahman
Freelancer,  Jamalpur Sadar

No comments

Powered by Blogger.